Breaking News

ঢাকায় বৃষ্টি, তিন দিনে বাড়তে পারে তাপমাত্রা

আষাঢ় শেষ হয়ে শ্রাবণ শুরু হয়েছে, এবার বর্ষায় এখনো টানা ভারী বৃষ্টির দেখা মেলেনি। সব বিভাগেই কমবেশি বৃষ্টি হচ্ছে, তবে বৃষ্টির পরিমাণ খুব বেশি নয়। যদিও জুলাই মাসে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টি হবে তা আগেই জানিয়েছিল আবহাওয়া দপ্তর। আপাতত দেশের উপকূলীয় অঞ্চলে বৃষ্টির প্রবণতা কিছুটা বেশি।

তবে বঙ্গোপসাগরসহ বাংলাদেশের ওপর মৌসুমি বায়ু সক্রিয়তা কমছে। তাই আগামী তিন দিনের মধ্যে বৃষ্টি কমে দিনের তাপমাত্রা বাড়তে পারে বলে পূর্বাবাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়া বিভাগ সকালে জানিয়েছে, মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

মৌসুমি বায়ু বাংলাদেশে মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। রোববার সকাল ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাস তুলে ধরে আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। এ সময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী তিন দিনে দিনের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে বলেও জানান এ আবহাওয়াবিদ। শনিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস ছিল শ্রীমঙ্গলে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে বজ্রমেঘ সৃষ্টি অব্যাহত থাকায় ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কায় গত দুদিন দেশের চারটি সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত জারি ছিল। আজ সতর্ক সংকেত নামিয়ে ফেলা হয়েছে।

রোববার সকালে সামুদ্রিক আবহাওয়ার সতর্কবার্তায় বলা হয়েছে, সমুদ্রবন্দরগুলো, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা নেই। এজন্য চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে সতর্ক সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে।

এছাড়া রোববার সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, ফরিদপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্রগ্রাম,

কক্সবাজার এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে।  এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

Check Also

তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে

বাংলাদেশ আবহাওয়া অফিস জানিয়েছে, মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগ অবস্থান করছে, যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *